Prithibir Pathshala : Collaborate , Help and Support
We have often conducted educational camps in schools within Kolkata and some nearby districts. Sundarbans were amongst the most frequently visited places. In these camps, we played audio-visual clips regarding the environment, tried to provide simple examples for scientific concepts and even tried to raise awareness regarding superstition and its effects. The many problems and possibilities related to education gradually became clear to us.
The super-cyclone Amphan compelled us to travel to these areas and schools yet again, albeit with a different purpose. We, who were accustomed to a class full of students within a school, were introduced instead to a cyclone-ravaged village of survivors. We met students from various parts of Bengal and witnessed firsthand how a series of external disruptions was affecting an entire school-going generation.
In one particular North 24 Parganas village, we were able to travel to the homes of nearly 80 students with disabilities whose homes and families had been affected by the cyclone and reached out to them with rations and essentials .We felt that it was necessary to start an initiative to continue regular classes and tutorials. The initiative spread across not only in Amphan affected Sundarbans but also in Kolkata , North and South 24 Parganas, Howrah and various other districts.
Local residents have helped us in their various capacities, even offering their own rooftops or the local club as classrooms.
In some areas, we have bought the necessary brick, cement, tin and wood and built our own pathshalas. Many friends and even some teachers have come forward to join this initiative. Despite the many disruptions in their lives and across their surroundings, children in these areas are growing up. They are reaching adolescence and trying to make sense of the world and their place in it. We wish to be a small part of this process. The Madhyamik syllabus might be quite rigid, but ideas are free flowing, and often classes delve into discussions on sports, COVID, cartoons, extra-terrestrial life….. Sometimes we hear female students talk about added layers of struggle that they must overcome to attend class each day. More often than not, we are inspired by their conviction to overcome all obstacles and do so.
At present, we have been able to reach out to students through 17 pathshalas. These are located in Alipurduar; College Street, Dumdum, Thakurpukur and Baghajatin in Kolkata; two in Patrasayer (Bankura); Barasat, Ashok Nagar and Habra (North 24 Parganas); Kulpi, Sonakhali, Balidwip (South 24 Parganas); two in Arambagh (Hooghly), Panchla and Bauria (Howrah). Classes have already started in seven of these pathshalas and we are trying to cover as many districts of West Bengal as possible.
However, this is not an exhaustive list. Here we have noted down only those pathshalas which have commenced classes. We have been able to identify several other areas that we can reach with our initiative and are in the process of communicating with students, parents and local residents. We will send updates through our monthly newsletter, ‘Prithibir Pathshala’ as and when we are able to start classes or concretise the process of doing so.
While on one hand we are trying to acquire textbooks, art supplies, storybooks and whiteboards, on the other we are trying to reach out to those with experience in the field so that we can make our pathshalas more colourful, vivid and effective. Let us all stand by these students. Let us all stand by the future.
To get a clearer whatabouting and collaborate with us click the link below :
(https://docs.google.com/forms/d/e/1FAIpQLSf2wF9ahtP9BiTuPIbFS9-wq7CZCbY3Ywc0hn8Z_4jsekkOrQ/view
Soumya Ghorai
soumyaghoraijuee2013@gmail.com
শিল্পাঞ্চলের সাহিত্য সংস্কৃতি মঞ্চ
আসানসোল-দুর্গাপুর শিল্পাঞ্চলের উখরা সংলগ্ন খান্দরায় সেতুবন্ধন সাহিত্য পত্রিকার আড্ডায় এলাকার বিভিন্ন লিটল ম্যাগাজিনের সম্পাদক, কবি- সাহিত্যিক, সমাজকর্মী, বিজ্ঞানকর্মী সাপ্তাহিক সান্ধ্য সাহিত্যপাঠের আসরে উপস্থিত হতেন। সেখানেই বিভিন্ন আলোচনার মাধ্যমে একটি যৌথ মঞ্চের প্রয়োজনীয়তার উপলব্ধি জন্মায় এবং পরবর্তী সময়ে “শিল্পাঞ্চলের সাহিত্য সংস্কৃতি মঞ্চের” জন্ম হয়।
এই মঞ্চে এলাকার কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবী, নাট্যকর্মী, সমাজকর্মী, বিজ্ঞানকর্মী, শিক্ষক, চিকিৎসক, ছাত্র-ছাত্রী সহ অনেকেই প্রতিনিয়ত যুক্ত হয়ে চলেছেন। এক কঠিন উত্তাল সময়ে মঞ্চের জন্ম হয়, যখন কেন্দ্রীয় সরকার CAA আইন লাগু করছে এবং NPR-র মধ্য দিয়ে NRC-র কাজকে এগিয়ে নিয়ে যাবার চেষ্টা করে চলেছে। দিল্লির শাহীনবাগ, কলকাতার পার্ক সার্কাস সহ ভারতবর্ষের বিভিন্ন জায়গায় এর বিরুদ্ধে আন্দোলন ধীরে ধীরে দানা বাঁধতে শুরু করেছে। বিভিন্ন কলেজ, ইউনিভার্সিটিও এই লড়াইয়ের অংশ হয়ে উঠেছে।
বেশ কয়েকটি দীর্ঘ আলোচনার মধ্য দিয়ে সিদ্ধান্ত হয়- উক্ত বিষয়টিকে সামনে রেখে এলাকার সমস্ত মানুষকে সঙ্গে নিয়ে এই মঞ্চ রাস্তায় নামবে। উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শুরু হয় CAA, NPR, NRC বিরোধী স্লোগান, পোস্টার, প্ল্যাকার্ড ও মঞ্চের নিজস্ব ফেস্টুন তৈরির কাজ। তৈরি হয় NRC বিরোধী গান, কবিতা। ঠিক হয় বক্তা ও বক্তব্যের রূপরেখা। আমাদের পথ চলা শুরু হল ১৬ই জানুয়ারি-২০২০, পশ্চিম বর্ধমানের খান্দরা, বিশ্বেশরী ও উখরা অঞ্চলে পদযাত্রার মধ্য দিয়ে। গান, কবিতা, বক্তব্য, স্লোগানে মুখরিত হল রাজপথ। পথচলতি সাধারণ মানুষ ও এলাকার মানুষ ধীরে ধীরে উপস্থিত হল সভাস্থলে। সকলের চোখে মুখে একটু অন্যরকম ভাব, কোন রাজনৈতিক দলের ব্যানার নেই, পতাকা নেই, কোন চেনা-পরিচিত নেতা নেই, এ কাদের মিটিং? সভা শেষে সকলে গলা মিলিয়েছেন “কাগজ আমরা দেখাবো না”। পাশাপাশি অন্যান্য গ্রামের মানুষেরাও বলেছেন- আমাদের গ্রামে আসুন, সভা করুন,আমরা সব ব্যবস্থা করে রাখবো।
দেশী-বিদেশী কর্পোরেট পুঁজিপতিদের স্বার্থে নাগরিক পরিচয় বিহীন এক সস্তা মজুরের দঙ্গল তৈরি করাই এই আইনের উদ্দেশ্য। মঞ্চের এই বক্তব্য প্রকাশ হয় লিফলেটের মাধ্যমে। এইভাবে উৎসাহ- ভরসা- বিশ্বাসের মধ্য দিয়ে আমরা এগিয়ে চলেছি।
অন্ডাল, পাণ্ডবেশ্বর ও লাউদোহা- ফরিদপুর ব্লকের অভ্যন্তরে বিভিন্ন জায়গায় আমরা NRC বিরোধী পথ সভা করতে পেরেছি। কলকাতা, আসানসোল, জামুড়িয়া, বহরমপুর, পলাশী সহ বিভিন্ন জায়গায় দীর্ঘদিন ধরে চলা NRC বিরোধী আন্দোলন- অবস্থানে সংহতি জানিয়ে তাদের কাছে পৌঁছে গিয়েছিল এই মঞ্চ। এইসব কর্মকাণ্ড চালানোর মাঝখানে আমরা একটা সেমিনার করতে সমর্থ হয়েছি। এলাকার ও রাজ্যের বিভিন্ন প্রান্তে NRC বিরোধী আন্দোলনের কর্মীরা সেই সেমিনারে যোগ দিয়েছিলেন এবং তাদের সুচিন্তিত বক্তব্য রেখেছিলেন। সাথে ছিল গান, কবিতাএবং নাটক। NRC বিরোধী কবিতার একটা ফোল্ডারও প্রকাশিত হয়। আমরা বেশ কিছু পথ নাটিকাও সংগঠিত করতে পেরেছিলাম। কিছু নাটকের দলকেও আমন্ত্রণ জানিয়ে ছিলাম।
মানুষের অভূতপূর্ব সাড়া পাওয়ায় এবং সেমিনার থেকে উঠে আসা সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী সময়ে প্রতিটি এলাকা পাড়া-মহল্লায়, ছোট ছোট নাগরিক কমিটি তৈরি করে এই জনস্বার্থ বিরোধী আইনের ভয়াবহতা বোঝানোর কাজ শুরু করে এই মঞ্চ। এভাবেই এগিয়ে যাচ্ছিল মঞ্চ। তার পরেই হল লকডাউন। করোনা আতঙ্কে চারিদিকে ভয়াবহ পরিস্থিতি। ভিন রাজ্যের শ্রমিকরা কাজ হারিয়ে বাড়ি ফিরছেন।
মুনাফার স্বার্থে প্রকৃতি ধ্বংস হচ্ছে। স্কুল-কলেজ অফিস- আদালত বন্ধ। বন্ধ স্বাভাবিক জীবনযাপন। শারীরিক দূরত্বের নামে সামাজিক দূরত্ব তৈরি হচ্ছে, সমস্ত কিছু বিপন্নতার দিকে চলে যাচ্ছে।
লকডাউন পরবর্তী সময়ে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যোগাযোগ করে মিটিং, স্বাস্থ্য বিধি এবং দূরত্ব বিধি মেনে নিজেদের মধ্যে আলাপ আলোচনাও শুরু হয় নতুন করে মঞ্চের উদ্যোগে। বিষয়ভিত্তিক আলোচনার মধ্য দিয়ে বর্তমান সময়ের মূল দাবিগুলোকে জোরালো ভাবে তুলে ধরার চেষ্টা হয়। মুনাফার স্বার্থে কিভাবে প্রকৃতিকে ব্যবহার করা হচ্ছে, কোভিড-১৯ কি, কেন এত ভয়াবহতা, কেন এত আতঙ্ক? চিকিৎসা ও স্বাস্থ্য ব্যবস্থার ত্রুটি, অব্যবস্থা এবং বিজ্ঞানসম্মতভাবে এর বিরুদ্ধে লড়াই করার পন্থা নিয়েও দীর্ঘ আলোচনা হয়।
ভিন রাজ্যের শ্রমিকেরা কাজ হারিয়ে রক্তাক্ত আহত অবস্থায় ফিরে আসছেন, এখানকার শ্রমিকদের বর্তমান অবস্থাই বা কি রকম, ছাত্র-ছাত্রীদের বর্তমান অবস্থা কেমন, আমাদের আশেপাশের মানুষেরা কেমন আছেন এই সময়ে এই সময়ে ত্রানের অভিজ্ঞতা কি, কমিউনিটি কিচেন চালানোর অভিজ্ঞতা কিরকম এবং রাম মন্দিরকে ঘিরে বিভাজনের রাজনীতি- এই সমস্ত বিষয়গুলোর ওপর দীর্ঘ আলোচনার পর এই মঞ্চ ঠিক করে-
“বিপন্ন প্রকৃতি, বিপন্ন মানুষ,
বিপন্ন সমাজ।
ধ্বংস নয়, শোষণ নয়,
নয় কোন বিভাজন।” —
এই স্লোগানটিকে ভিত্তি করে আবার তারা রাস্তায় নামবে। সেইমতো শুরু হলো প্ল্যাকার্ড, ফেস্টুন ও পোস্টার লেখার কাজ এবং বক্তব্যের রূপরেখা ঠিক করা। এরপর শুরু হয় গ্রামে গ্রামে গিয়ে পোস্টারিং করা। পরবর্তী সময়ে সামান্য কিছু জমায়েত করে পথসভা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সেইমতো চার-পাঁচটি জায়গায় পথসভা করা হয়। করোনা পরিস্থিতির ভয়াবহ অবস্থা থেকে একটু মুক্ত হলে আমরা একটা বড় সেমিনারের আয়োজন করব। এই স্লোগানটিকে সামনে রেখে আমাদের মঞ্চ এই মুহূর্তে এগিয়ে চলেছে। আমাদের মঞ্চকে সাধারণ মানুষ তাদের নিজেদের মঞ্চ হিসেবে ভাবতে শুরু করেছেন, এটাই আমাদের বড় পাওনা। আমরা এভাবেই জনমত তৈরি করার চেষ্টা করে চলেছি।।
রবীন্দ্রনাথ পাল